Breaking News
Home / Education / পরীক্ষা ছাড়াই মাধ্যমিকের ফল প্রকাশ!

পরীক্ষা ছাড়াই মাধ্যমিকের ফল প্রকাশ!

করোনাভাইরাসের কারণে ক্লাসে পড়াশোনা বন্ধ বিশ্বের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে। বিকল্প হিসেবে চলছে অনলাইন ক্লাস। বাংলাদেশসহ অনেক দেশে শিক্ষার্থীদের ‘অটোপাস’ দেওয়া হয়েছে।

এবার ভারতের পশ্চিমবঙ্গেও দেখা গেল একই ঘটনা। পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়ন পদ্ধতির উপর ভিত্তি করে দেওয়া হয়েছে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এতে পাসের হার শতভাগ। যা একেবারেই নজিরবিহীন।

ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। মঙ্গলবার (২০ জুলাই) সকাল ৯টায় সাংবাদিক সম্মেলন করে ফলাফল ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মাধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সকাল দশটা থেকে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।

চলতি বছর মোট পরীক্ষার্থী – ১০ লাখ ৭৯ হাজার ৭৪৯ জন। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। পাশ করেছে সকলেই, অর্থাৎ পাশের হার ১০০ শতাংশ। গত বছর তা ছিল ৮৬.৩৪ শতাংশ। মেধাতালিকা প্রকাশিত না হলেও পর্ষদ সূত্রে খবর, এ বছর ৭০০র মধ্যে ৬৯৭ পেয়েছেন মোট ৭৯ জন পরীক্ষার্থী।

করোনা আবহে এ বছর বাতিল করতে হয়েছে পরীক্ষা। নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে মাধ্যমিকের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে।

তাই মেধাতালিকা প্রকাশ করা হলো না এ বছর। পরে স্কুল থেকে অভিভাবকদের সঙ্গে মার্কশিট সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা।

About admin

Check Also

এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত!

২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মনিটরিং কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *