Home / Lifestyle / যারা বলেন পড়তেছি কিন্তু মনে থাকে না তাদের বলছি

যারা বলেন পড়তেছি কিন্তু মনে থাকে না তাদের বলছি

বিসিএস হচ্ছে ১০০% পড়ে ৪০% স্মরণ রেখে পরীক্ষা দেওয়া। এখানে কেউ ১০০% পড়ে ১০০% ই ব্যবহার করতে পারে না। সর্বোচ্চ ৪০% ব্যবহার করতে পারলে নিশ্চিত থাকতে পারেন অাপনি অনেক ভাল করবেন পরীক্ষায়।
অার যারা নতুন রিটেন দিবেন তাদের বলছি

বিসিএস এর রিটেনের খাতা অামরা যে ডিপার্টমেন্টে পরীক্ষা দেয় যে রকম খাতায় অথবা বাসায় যে ব্যবহার করি এইরকম খাতা না। বিসিএস এর রিটেনের খাতা সাধারণ খাতা থেকে অনেক লম্বা হয়ে থাকে। অার বাংলা পরীক্ষার সময় অাপনাকে দুইটা মেইন খাতা দিবে একসাথে বাংলা ১ম ও ২য় এর জন্য।

প্রশ্ন কিন্ত একসাথেই থাকে। প্রথম ২ ঘন্টা পরে একটি মেইন খাতা নিয়ে যাবে।যারা জেনারেল ও বোথ ক্যাডার তাদেরকে দুইটাতেই পরীক্ষা দিতে হবে অার যারা শুধু টেকনিক্যাল ক্যাডার তারা ১ টি খাতায় পরীক্ষা দিবেন। তাই বাসায় পড়ার পাশাপাশি দ্রুত ও সময় মেইনটেইন করে লেখার অনুশীলন করেন।

যারা নতুন পরীক্ষা দিচ্ছেন তাদের একটি প্রশ্ন গনিত ও মানসিক দক্ষতাতে কি অালাদা করে পাস করতে হবে? অাসলে বিষয়টা এরকম না। বিষয়টা হচ্ছে অাপনি গনিত ও মানসিক দক্ষতা দুইটা মিলিয়ে ৩০ পেলেই অাপনার মোট নাম্বারের সাথে যোগ হবে।যেমন ধরেন,

অাপনি গনিতে পেয়েছেন =০৫ অার মানসিক দক্ষতা পেয়েছেন =২৫ তাহলে ৫+২৫ = ৩০ অাপনার নাম্বারের সাথে যোগ হবে। শুধু মানসিক দক্ষতাতে ৩০ পেয়েছেন অার গনিতে ০ পেয়েছেন তারপরও অাপনার নাম্বার যোগ হবে।

তবে গনিত+ মানসিক দক্ষতা মিলে ৩০ এর নিচে পেলে নাম্বার যোগ হবে না কিন্তু অাপনি যদি অন্যান্য বিষয় মিলিয়ে ৪৫০ পান তাহলেও পাস করবেন।

একটি কথা পরিশেষে বলবো বেশি পড়ার চেয়ে কীভাবে যা পড়েছেন তা খাতায় সুন্দরভাবে লিখে অাসতে পারবেন সেটা নিয়ে চিন্তা করেন। প্লান তৈরী করেন । বাসায় ঘড়ি ধরে লেখার অনুশীলন করেন। পরীক্ষক অাপনার খাতায় কি লিখে এসেছেন সেটা দেখে অাপনাকে মূল্যায়ণ করবে কি পড়েছেন সেটা মূল্যায়ণ করবে না। শুভ কামনা রইল সবার জন্য।

N.B. যারা অাগে রিটেন পরীক্ষা দিয়েছেন তাদের জন্য এটা প্রযোজ্য না। এটা শুধুমাএ যারা এবার নতুন রিটেন দিবে তাদের জন্য। এস.এম. অালাউদ্দিন মাহমুদ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সুপারিশপ্রাপ্ত)

About admin

Check Also

টিউশনির টাকা জমিয়ে দৃষ্টিনন্দন বাড়ি করলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী!

ফরিদপুর সরকারি রাজেন্দ্র বিশ্ব-বিদ্যালয় কলেজের “সমাজবিজ্ঞান” বিভাগের শেষবর্ষের ছাত্র অনল কুমার দাস (২৩)। তিনি ফেদু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *