Home / Education / সাত কলেজে ১ লাখ ভর্তি আবেদন

সাত কলেজে ১ লাখ ভর্তি আবেদন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ( ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা

কলেজ ও সরকারি তিতুমীর কলেজ ) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রায় এক লাখ শিক্ষার্থী আবেদন করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ও অনলাইন ভর্তি কমিটির সদস্য ড. মামুন-উর-রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ বছর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং বাণিজ্য ইউনিটের চেয়ে বিজ্ঞান ইউনিটে আবেদন বেশি হয়েছে।

মানবিকে আবেদন জমা পড়েছে ৩০ হাজারের বেশি। বাণিজ্য ইউনিটে ভর্তির আবেদন জমা পড়েছে ২৪ হাজারের বেশি এবং বিজ্ঞান ইউনিটে আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার ভর্তিচ্ছু।

গত শুক্রবার (১০ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইনে ভর্তি আবেদন শেষ হয়। সাত কলেজে এবার সর্বমোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি।

এরমধ্যে বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ছয় হাজার ৫০০টি। বাণিজ্য ইউনিটে আসন পাঁচ হাজার ৩১০টি। কলা ও সমাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ১৪ হাজার ৩৫০টি।

৩০ অক্টোবর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ও ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। এর মধ্যে পাস নম্বর ৪০।উল্লেখ্য, আবেদন করা সব শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

About admin

Check Also

ডিআইএর পরিদর্শন : ২২ শিক্ষক-কর্মচারীকে মন্ত্রণালয়ে তলব

পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরে পরিদর্শন প্রতিবেদনে ওঠা অভিযোগের বিষয়ে শুনানিতে অংশ নিতে বিভিন্ন বেসরকারি শিক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *