Breaking News
Home / Education / অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ শনিবার পর্যন্ত

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ শনিবার পর্যন্ত

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ফের রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। রেজিস্ট্রেশন শেষ হলেও গত ১০ সেপ্টেম্বর থেকে বাদপড়া শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে পারছেন।

আগামী শনিবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন বাদপড়া শিক্ষার্থীরা। আর এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশনের ফরম পূরণ ও শিক্ষার্থীদের তথ্য সংশোধন করা যাবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এসব তথ্য জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ খ্রিষ্টাব্দে ৮ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। করোনা মহামারির কারছে যেসব শিক্ষার্থী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারেননি বা অন্য
কোন কারণে বাদ পড়েছে সেসব শিক্ষার্থীদের অনলাইনে তথ্য আপলোড, নিবন্ধন ও পূর্বে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধনের সময়সীমা বিলম্ব ফিস ছাড়া ১০ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরবর্তীতে আর কোন সময় বৃদ্ধি করা হবে না। এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশন বা সংশোধনের কার্যক্রম সম্পন্ন না করলে দায়-দায়িত্ব প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

জানা গেছে, ৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে মোট ৭৪ টাকা ফি দিতে হবে শিক্ষার্থীদের। এর মধ্যে ৫০ টাকা নিবন্ধন ফি এবং ২৪ টাকা রেডক্রিসেন্ট ফি আছে।

এদিকে বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছরের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না।

এ পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হতে পরে। পরিস্থিতি স্বাভাবিক হলে এ দুই পরীক্ষা নেওয়া হবে বলে সরকারের পক্ষ থেকে বারবার বলা হলেও শিক্ষা বোর্ডগুলো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রস্তুতিই নেয়নি।

বোর্ডগুলোর কর্তারা বলছেন, জেএসসি পরীক্ষার জন্য তারা সরকারের নির্দেশনার অপেক্ষা করছেন। নির্দেশনা পেলে বোর্ড পরীক্ষার প্রস্তুতি শুরু হবে।

তবে, পরীক্ষা নিতে আশাবাদী সরকার। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বিষয়ে জানিয়েছেন, চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি নেওয়া হবে। যদি মনে হয় পরিস্থিতি স্বাভাবিক হয়েছে তাহলে পরীক্ষাগুলো নেওয়া হবে।

About admin

Check Also

স্কুল-কলেজ এমপিওভুক্তির আবেদন শুরু ১০ অক্টোবর

আগামী ১০ অক্টোবর থেকে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন শুরু হবে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *