Breaking News
Home / Health / হৃদরোগের ঝুঁকি কমাবে প্রতিদিনের এক মুঠো চিনা বাদাম

হৃদরোগের ঝুঁকি কমাবে প্রতিদিনের এক মুঠো চিনা বাদাম

বাইরে কোথাও ঘুরতে গেলে অনেকেই সময় কাটানোর জন্য চিনা বাদাম খেয়ে থাকেন। আবার অনেকেই ডায়েটে বাদাম রাখেন। বাদাম খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। তাছাড়া চিনা বাদাম দামেও সস্তা এবং স্বাস্থ্যের জন্য উপকারী। তাই বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

তবে জানলে অবাক হবেন যে, চিনা বাদাম খেলে হৃদযন্ত্রও ভালো থাকে। জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, রোজ ৪ থেকে ৫টি চিনা বাদাম খেলে ইস্কেমিক স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে।

কেন চিনা বাদাম উপকারী?

চিনা বাদামে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশ কম। কিন্তু এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও ফ্যাট রয়েছে।চিনা বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।চিনা বাদামে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট ও আর্জিনিন নামে একটি ফাইবার। এই ফাইবার হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

হৃদযন্ত্র ভালো রাখার পাশাপাশি ক্যান্সারের ঝুঁকিও কমায় চিনা বাদাম। কারণ এতে রয়েছে ভিটামিন ই-র মতো গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট।

অতিরিক্ত ওজন থেকে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। এমনকি হৃদরোগের আশঙ্কাও থাকে। পর্যাপ্ত পরিমাণ চিনা বাদাম খেলে বিপাক হার বাড়ে ও ওজন নিয়ন্ত্রণে থাকে।

কতটা চিনেবাদাম খাবেন?

বিশেষজ্ঞদের মতে হৃদযন্ত্র ভালো রাখতে সপ্তাহে ৪ থেকে ৫ দিন চিনাবাদাম খাওয়া জরুরি। তবে প্রতিদিন ৬ থেকে ৭ গ্রামের বেশি খাওয়া উচিত নয়।

কারো যদি বিশেষ কোনো অ্যালার্জির সমস্যা থেকে থাকে, সেক্ষেত্রে খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেয়া ভালো।

About admin

Check Also

রূপের লাবণ্য বাড়াতে ‘গুড়রের’ ব্যবহার

মিষ্টিজাতীয় খাবার হিসেবে স্থানীয় প্রায় সব মানুষের কাছে গুড় বেশ জনপ্রিয় ও পরিচিত একটি নাম। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *