Breaking News
Home / National / শেষ সময়ে বেড়েছে ইলিশের দাম

শেষ সময়ে বেড়েছে ইলিশের দাম

দেশের বাজারে শেষ সময়ে বেড়েছে ইলিশের দাম। ইলিশের মৌসুম শেষের দিকে হওয়াই আগের তুলনায় এ সময়টাতে দাম একটু বেশি দিয়ে কিনতে হচ্ছে ইলিশ।

সাধারণ মানুষ বলছেন, ইলিশের স্বাদ নিতে অন্যান্যবারের তুলনায় দামটা বেশিই গুনতে হচ্ছে তাদের।
অনেকেই আবার বলছেন, একেতো দেশে বড় মাপের ইলিশগুলো পাওয়া যায় না তার ওপর অধিক হারে ইলিশ রপ্তানির ফলে ইলিশের দাম বাড়ছে।

শুক্রবার (১ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায় এমন চিত্র। বাজারে ইলিশের সর্বনিম্ন দাম ৮০০ টাকা কেজি। আর ইলিশের আকারের ওপর ভিত্তি করে তা সর্বোচ্চ বিক্রি হচ্ছে এক হাজার ২৫০ টাকা পর্যন্ত।

বিক্রেতারা বলছেন, ইলিশের মৌসুম শেষের দিকে হওয়ায় এখন ইলিশ কম পাওয়া যাচ্ছে। তাই দামটা একটু বেশি। আর অন্যান্যবার ইলিশ পিস হিসেবে বিক্রি করলেও এবার দাম বাড়ার কারণে তা কেজিতে বিক্রি করতে হচ্ছে।

আব্দুল হালিম নামে এক ক্রেতা বলেন, ইলিশের বাজারে এসে একটু অবাকই লাগলো। কারওয়ান বাজারে এসেছিলাম কম দামে ইলিশ কিনতে। কিন্তু এখানেই যে দাম চায় তা শুনে দরদাম করার সাহস পাচ্ছি না।

ইমরান হোসেন নামে আরেক এক ক্রেতা বলেন, অন্যান্যবার এমন সময়ে ইলিশের দাম বেশ কম থাকে। কিন্তু এবার অনেক বেশি। এটা ঠিক যে বাজারের সবকিছুতেই এখন আগুন। তবে মাছের বাজারে যেন অবস্থাটা একটু বেশিই খারাপ। আর একেতো ইলিশের মৌসুম শেষ হচ্ছে, তার ওপর রপ্তানি তো আছেই। ফলে তার প্রভাবও কিছুটা পড়ছে অভ্যন্তরীণ বাজারে।

জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এ তিন মাস ইলিশের ভরা মৌসুম। ভরা মৌসুম শেষে এখন ইলিশের দাম বেশির কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন জেলেদের জালে ইলিশ কম ধরা পড়ছে।

এ বিষয়ে আমিনুল ইসলাম নামে এক ব্যবসায়ী বলেন, ইলিশের দাম গত কয়েকদিনের তুলনায় বেড়েছে। এখন জেলেদের জালে ইলিশ কম ধরা পড়ছে। বাজারে এবার ইলিশ খুব কম আসছে, তাই আড়ত থেকেই বেশি দামে কিনতে হচ্ছে। দাম চড়া থাকায় মানুষ এবার ইলিশ কম কিনছে। দাম কম থাকায় অন্য সময় ইলিশ হালি হিসেবে বিক্রি করেছি, এবার দাম বেশির কারণে কেজি হিসেবে বিক্রি করতে হচ্ছে।

এদিকে বাজারে ইলিশ ছাড়া অন্যান্য মাছের দাম রয়েছে মোটামুটি নাগালের মধ্যেই। দেশি ও চাষের বিভিন্ন মাছ স্বাভাবিকভাবেই ২৫০ টাকা থেকে ৪৫০ টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে প্রতিকেজি। তবে মাছের আকারের ভিত্তিতেই নির্ভর করছে দাম কম-বেশি।

About admin

Check Also

পুলিশ সদস্যদের ছুটি নিশ্চিত করতে নির্দেশনা

বিধি মোতাবেক পুলিশ সদস্যদের প্রাপ্য ছুটি নিশ্চিত করতে ইউনিট প্রধানদের প্রতি নির্দেশনা দিয়েছে পুলিশ সদরদপ্তর।বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *